Wellcome to National Portal
Main Comtent Skiped

Title
Helps Seed Sell of Stock Seed
Details

১। ২০২৩-২৪ বর্ষের কুমিল্লা জেলার বিপরীতে ২০২৪.৭৫০ মে.টন বোরো ধানবীজের বরাদ্দ পাওয়া যায়। বরাদ্দকৃত বীজের বিপরীতে এ পর্যন্ত ১৮৭২.৮১০ মে.টন প্রাপ্তি, ১৪০৮.৩৪০ মে.টন বিক্রি এবং ৪৬৪.৪৭০ মে.টন স্থিতি রয়েছে। স্থিতিকৃত বীজের মধ্যে ব্রিধান ২৮ জাতের ২৪৩.৬৪০ মে.টন,  ব্রিধান ৮৯ জাতের ১৮৪.৭২০ মে.টনসহ ব্রিধান ২৯, ব্রিধান ৭৪, ব্রিধান ৮৪ জাতের বোরো ধানবীজ রয়েছে। স্থিতিকৃত বীজ বিক্রির ব্যাপারে সার্বিক সহযোগিতার জন্য কৃষি সম্প্রসারণসহ সকলের আন্তরিক সহযোগিতা কামনা করছি।

২। ২০২৩-২৪ বর্ষের কুমিল্লা জেলার বিপরীতে ডিলার/চাষী পর্যায় বিক্রির জন্য গমবীজ ৩৭.৭৬০ মে.টন পাওয়া যায়। এ পর্যন্ত ২৭.১২০ মে.টন বিক্রি ও ১০.৬৪০ মে.টন স্থিতি রয়েছে। স্থিতিকৃত বীজ বিএডিসি সদর দপ্তর কর্তৃক ডিলারপর্যায় ৪৬/- টাকা পুন: নির্ধারণ হয়। এছাড়াও কুমিল্লা জেলার জন্য ০.৪০০ মে.টন ভূট্টাবীজের বরাদ্দ পাওয়া যায়। যা এ পর্যন্ত ০.০৮০ মে.টন বিক্রি ও ০.৩২০ মে.টন স্থিতি রয়েছে। স্থিতিকৃত গম ও ভূট্টাবীজ বিক্রির ব্যাপারে  সার্বিক সহযোগিতার জন্য কৃষি সম্প্রসারণসহ সকলের আন্তরিক সহযোগিতা কামনা করছি।

৩। ২০২৩-২৪ বর্ষের কুমিল্লা অঞ্চলের বরাদ্দকৃত ৩২৯২.৬১৬ মে.টন আলুবীজের বরাদ্দ পাওয়া যায়। বরাদ্দকৃত বীজের সমুদয় বীজ বিক্রি নি:শেষ হয়েছে। বরাদ্দকৃত আলুবীজ বিক্রির সহযোগিতা করায় কৃষি সম্প্রসারণসহ সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

৪। ২০২৩-২৪ বর্ষের কুমিল্লা জেলার বিপরীতে মসুর বীজ ০.৭৫০ মে.টন প্রাপ্তি, বিক্রি ০.২৫০ মে.টন, স্থিতি ০.৫০০ মে.টন স্থিতি রয়েছে। এছাড়াও চিনাবাদাম ৪.০০ মে.টন প্রাপ্তি, বিক্রি ০.৯৫০ মে.টন, স্থিতি ৩.০৫০ মে.টন রয়েছে। তিলবীজের বরাদ্দ ২.৬০০ মে.টন রয়েছে। স্থিতিকৃত বীজ বিক্রির ব্যাপারে সার্বিক সহযোগিতার জন্য কৃষি সম্প্রসারণসহ সকলের আন্তরিক সহযোগিতা কামনা করছি।

৫।  ২০২৩-২৪ বর্ষে ডিএইতে সরবরাহের প্রণোদনা কর্মসূচির জন্য বোরো ধানবীজ ২৪৯.৮২৫ মে.টন, গমবীজ  ২০.০০ মে.টন, মসুরবীজ ২.০০০ মে.টন, খেসারীবীজ ৫.৬০০ মে.টন, সরিষা বীজ ২৬.৬০০ মে.টন, চিনাবাদাম বীজ ১.৬০০ মে.টন, সূর্যমুখী ০.৯৬০ বীজ; ভূট্টাবীজ ৬.৩০০ মে.টন, পেয়াজবীজ ০.২৯০ মে.টন সর্বমোট ৩০৪.৩৩৫ মে.টন  রয়েছে। এছাড়াও রাজস্ব প্রদর্শনীর বোরো ধানবীজ ১.৫২৫ মে.টন; গমবীজ ০.৫৭০ মে.টন; ভূট্টাবীজ ০.১১৪ মে.টন; সরিষাবীজ ০.২৭৬ মে.টন; সর্বমোট ২.৪৮৫ মে.টন বীজ রয়েছে। পার্টনার প্রকল্পের ০.০১২ মে.টন সরিষাবীজ, ০.৩৬০ মে.টন গমবীজ বরাদ্দ হয়েছে। বরাদ্দকৃত বীজ বিতরণ সম্পন্ন হয়েছে।

৬।  ২০২৩-২৪ বর্ষে কুমিল্লা জেলার জন্য ১৫৯৩.৩৫৫ কেজি উফশী ও ৬৪.৫০০ কেজি হাইব্রিড; সর্বমোট ১৬৫৮.৮৫৫ কেজি  শীতকালীন সবজি বীজের বরাদ্দ পাওয়া যায়। বরাদ্দকৃত বীজের মধ্যে এ পর্যন্ত ৬৫৯.৮৪৫ কেজি বিক্রি ও ৯৯৯.০১ কেজি স্থিতি রয়েছে। স্থিতিকৃত শীতকালীন সবজিবীজ  বিক্রির ব্যাপারে সার্বিক সহযোগিতার জন্য কৃষি সম্প্রসারণসহ সকলের আন্তরিক সহযোগিতা কামনা করছি।

Images
Attachments
Publish Date
09/01/2024
Archieve Date
31/01/2024